Header Ads

Logo Design by FlamingText.comLogo Design by FlamingText.com

সুন্নাতে নববীর পরিচিতি

‘সুন্নাত’ শব্দের অর্থ:

সুন্নাতের গুরুত্ব ও তাৎপর্য আলোচনার পূর্বে আমরা তার অর্থ ও ইসলামী শরীয়তে তার ব্যবহার বুঝতে চেষ্টা করব। সুন্নাত শব্দের আভিধানিক অর্থ হলো : মুখ, ছবি, প্রতিচ্ছবি, প্রকৃতি, জীবন পদ্ধতি, কর্মধারা ইত্যাদি।   ইসলামী শরীয়তে ব্যবহারের দিক থেকে ‘সুন্নাত’ শব্দের দুই ধরনের প্রয়োগ রয়েছে :

(১). সুন্নাতের প্রথম ও পুরাতন প্রয়োগ হলো রাসূলে আকরাম (সা.) -এর সকল প্রকারের নির্দেশ, কথা, কর্ম, অনুমোদন বা এক কথায় তাঁর সামগ্রিক জীবনাদর্শ। মূলত হাদীস শরীফে ও সাহাবী-তাবেয়ীদের যুগে ‘সুন্নাত’ বলতে এই অর্থই বোঝান হতো। এছাড়া পরবর্তী যুগেও হাদীস চর্চার ক্ষেত্রে ও অন্যান্য ক্ষেত্রেও ‘সুন্নাত’ এই অর্থে ব্যবহৃত হয়।

(২). সুন্নাতের দ্বিতীয় ও প্রচলিত অর্থ ইসলামী শরীয়তে অত্যাবশ্যকীয় নয় - এরূপ নেক কর্ম। অর্থাৎ, ফরয ও ওয়াজিব-এর পরবর্তী, আবশ্যকীয় নয় এরূপ কর্ম, যা করা প্রয়োজন, বা করা উত্তম। সাধারণত এই অর্থটিই আমাদের মধ্যে বহুল ব্যবহৃত। সাধারণত আমরা ‘সুন্নাত’ শব্দটি শুনলে এই অর্থই বুঝে থাকি।

উপরোল্লিখিত দ্বিতীয় পরিভাষাটি দ্বিতীয় শতাব্দী ও তৎপরবর্তী ফিকহ শাস্ত্রবিদদের দ্বারা প্রতিষ্ঠিত হয়, যারা কুরআন ও হাদীস বা রাসূলুল্লাহ (সা.) -এর শিক্ষার আলোকে ইসলামের কর্মগুলির গুরুত্ব বর্ণনা করেন এবং এসকল পরিভাষার মাধ্যমে গুরুত্বের শ্রেণিবিভাগ করেন। এই দুই অর্থের মধ্যে মূলত কোনো বৈপরিত্য নেই, প্রথম অর্থে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামগ্রিক সুন্নাত বোঝান হয়েছে, দ্বিতীয় অর্থে  তাঁর সামগ্রিক সুন্নাতকে তাঁর সুন্নাতের আলোকে শ্রেণিভাগ করে গুরুত্বের পর্যায় নির্ধারণ করে একটি পর্যায়কে ‘সুন্নাত’ নাম দেওয়া হয়েছে। 



No comments

Powered by Blogger.