Header Ads

Logo Design by FlamingText.comLogo Design by FlamingText.com

সুন্নাতের পরিচিতি গুরুত্ব

কুরআন-হাদীসে ‘সুন্নাত’ শব্দের  প্রয়োগ

(ক). কুরআন কারীমে ‘সুন্নাত’ : রীতি, পদ্ধতি, প্রকৃতি বা কর্মপন্থা
কুরআন কারীমে ও হাদীস শরীফে ‘সুন্নাত’ শব্দটি সাধারণত কর্ম, কর্মপন্থা, পদ্ধতি বা প্রকৃতি অর্থে ব্যবহার করা হয়েছে। কুরআন কারীমে ‘সুন্নাত’ শব্দটি ব্যবহৃত হয়েছে - ‘প্রকৃতি’, ‘রীতি’ বা ‘নিয়ম’ অর্থে । কুরআনে ‘সুন্নাত’ শব্দটি ১৩ বার ব্যবহার করা হয়েছে। “সুন্নাতুল্লাহ” বা “আল্লাহর সুন্নাত” বলতে - আল্লাহর বিধান বা তাঁর তৈরি প্রাকৃতিক নিয়মকে বোঝান হয়েছে। এছাড়া “সুন্নাতুল আওয়ালীন” বা “পূর্ববতী জামানর মানুষদের সুন্নাত” বলতে বুঝানো হয়েছে নবী-রাসূলদেরকে অস্বীকার করায় তাদের অভ্যাস, কর্ম  ও স্বভাব এবং আল্লাহর অমোঘ শাস্তির বিধান যা তাদেরকে ধ্বংস করেছে। 
ইরশাদ করা হয়েছে : 

فَلَمْ يَكُ يَنْفَعُهُمْ إِيمَانُهُمْ لَمَّا رَأَوْا بَأْسَنَا سُنَّةَ اللَّهِ الَّتِي قَدْ خَلَتْ فِي عِبَادِه
 “যখন তারা আমার শাস্তি দেখল, এরপর আর তাদের ঈমান তাদের কোনো উপকারে লাগল না। এটাই হলো আল্লাহর সুন্নাত (রীতি), যা তাঁর বান্দাদের মধ্যে অতিবাহিত হয়েছে (শাস্তি আসার পরে ঈমান আনলে কোনো লাভ হবে না)। 

অন্যত্র ইরশাদ করা হয়েছে : 

فَهَلْ يَنْظُرُونَ إِلا سُنَّةَ الأَوَّلِينَ فَلَنْ تَجِدَ لِسُنَّةِ اللَّهِ تَبْدِيلا وَلَنْ تَجِدَ لِسُنَّةِ اللَّهِ تَحْوِيلا
“তাহলে কি তারা পূর্ববর্তী যুগের মানুষদের সুন্নাতের অপেক্ষা করছে? তুমি কখনই আল্লাহর সুন্নাতের কোনো পরিবর্তন পাবে না, তুমি কখনই আল্লাহ সুন্নাতের স্থানান্তর পাবে না।” 


No comments

Powered by Blogger.