Header Ads

Logo Design by FlamingText.comLogo Design by FlamingText.com

পাঁচ ওয়াক্ত সালাতের পরে পালনীয় যিকির-৩

পাঁচ ওয়াক্ত সালাতের পরে পালনীয় যিকির-৩

সুন্নাতের পক্ষে

১৭.যিকির

اَللَّهُمَّ أَصْلِحْ لِيْ دِيْنِيْ (اغْفِرْ لِيْ ذَنْبِيْ) وَوَسِّعْ لِيْ فِيْ دَارِيْ وَبَارِكْ لِيْ فِيْ رِزْقِيْ
উচ্চারণ: আল্লা-হুম্মা, আস্ব্লি‘হ লী দ্বীনী, (ইগ্ফির লী যান্বী) ওয়া ওয়াস্সি‘য়্ লী ফী দা-রী ওয়া বা-রিক্ লী ফী রিযকী।
অর্থ: “হে আল্লাহ, আপনি আমার ধর্মজীবনকে সর্বাঙ্গীন সুন্দর করে দিন, (আমার পাপ ক্ষমা করুন) আমার বাড়িকে প্রশস্ত করে দিন এবং আমার রিযিকে বরকত দান করুন।


১৮.যিকির

اللَّهُمَّ رَبَّ جِبْرِيْلَ وَمِيْكَائِيْلَ وَإِسْرَافِيْلَ، أَعِذْنِيْ مِنْ حَرِّ النَّارِ وَعَذَابِ الْقَبْرِ
উচ্চারণ: আল্লা-হুম্মা, রাব্বা জিবরীলা ওয়া মীকাঈলা ওয়া ইসরা-ফীলা, আ‘ইয্নী মিন র্হারিন না-রি ওয়া ‘আযা-বিল ক্বাব্রি।
অর্থ: “হে আল্লাহ, জিবরাঈল, মিকাঈল ও ইসরাফীলের প্রভু, আমাকে জাহান্নামের আগুনের উত্তাপ ও কবরের আযাব থেকে রক্ষা করুন।
 
১৯.যিকির

اَللّهُمَّ إنِّيْ أَسْأَلُكَ مِنَ الْخَيْرِ كُلِّهِ مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ، وَأَعُوْذُ بِكَ مِنَ الشَّرِّ كُلِّهِ مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ
উচ্চারণ : আল্লা-হুম্মা, ইন্নী আস্আলুকা মিনাল খাইরি কুল্লিহী, মা- ‘আলিমতু মিনহু ওয়া মা- লা- আ‘অ্লাম। ওয়া আ‘ঊযু বিকা মিনাশ শাররি কুল্লিহী, মা- ‘আলিমতু মিনহু ওয়া মা- লা- আ‘অ্লাম।
অর্থ : “হে আল্লাহ, আমার জানা ও অজানা সকল প্রকার কল্যাণ আমি আপনার কাছে প্রার্থনা করছি। এবং আমার জানা ও অজানা সকল অকল্যাণ ও অমঙ্গল থেকে আপনার আশ্রয় প্রার্থনা করছি।

২০.যিকির

اَللَّهُمَّ إنِّيْ أَعُوْذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ وَالْعَجْزِ وَالْكَسَلِ وَالذُّلِّ وَالصَّغَارِ وَالْفَوَاحِشِ مَا ظَهَرَ مِنْهَا وَمَا بَطَنَ
উচ্চারণ: আল্লা-হুম্মা ইন্নী আ‘ঊযু বিকা মিনাল হাম্মি ওয়াল ‘হাযান, ওয়াল ‘আজ্যি ওয়াল কাসাল, ওয়ায্ যুল্লি ওয়াস স্বাগা-র ওয়াল ফাওয়া-হিশা মা- যাহারা মিনহা- ওয়ামা- বাত্বান।
অর্থ : “হে আল্লাহ, আমি আপনার আশ্রয় গ্রহণ করছি: দুশ্চিন্তা, উৎকণ্ঠা, বেদনা, হতাশা, অক্ষমতা, অলসতা, লাঞ্ছনা, নীচতা এবং প্রকাশ্য-গোপন অশ্লীলতা থেকে।” 


২১.যিকির

اللَّهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ فِعْلَ الْخَيْرَاتِ وَتَرْكَ الْمُنْكَرَاتِ وَحُبَّ الْمَسَاكِيْنِ وَأَنْ تَغْفِرَ لِيْ وَتَرْحَمَنِيْ وَإِذَا أَرَدْتَ فِتْنَةَ قَوْمٍ فَتَوَفَّنِي غَيْرَ مَفْتُوْنٍ (أَسْأَلُكَ حُبَّكَ وَحُبَّ مَنْ يُحِبُّكَ وَحُبَّ عَمَلٍ يُقَرِّبُ إِلَى حُبِّكَ)
 উচ্চারণ: আল্লা-হুম্মা, ইন্নী আস্আলুকা ফি‘অ্লাল ‘খাইরা-তি, ওয়া র্তাকাল মুনকারা-তি, ওয়া ‘হুব্বাল মাসা-কীন, ওয়া আন্ তা‘গ্ফিরা লী, ওয়া র্তা‘হামানী, ওয়া ইযা- আরাদ্তা ফিত্নাতা ক্কাওমিন্ ফাতাওয়াফ্ফানী ‘গাইরা মাফ্তূন। (আস্আলুকা ‘হুব্বাকা, ওয়া ‘হুব্বা মান ইউ‘িহব্বুকা, ওয়া ‘হুব্বা ‘আমালিন ইউর্ক্কারিবুনী ইলা- ‘হুব্বিকা।)
অর্থ: “হে আল্লাহ, আমি আপনার কাছে চাই ভাল কাজগুলো করার তাওফীক, অন্যায় কাজ বর্জনের তাওফীক এবং দরিদ্রদের ভালবাসার তাওফীক। আর আমি চাই যে, আপনি আমাকে ক্ষমা করবেন, আপনি আমাকে রহমত করবেন এবং যখন আপনি কোনো জনগোষ্ঠিকে ফিত্নার মধ্যে ফেলার সিদ্ধান্ত নিবেন তখন আমাকে ফিতনামুক্ত অবস্থায় মৃত্যু দান করবেন। আমি আপনার নিকট চাই আপনার প্রেম, যিনি আপনাকে প্রেম করেন তার প্রেম এবং যে কর্ম আপনার প্রেমের নিকট নিয়ে যায় তার প্রেম।”

No comments

Powered by Blogger.